1. admin@bangladeshtimes71.com : admin :
মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ১২:৫২ পূর্বাহ্ন

তরুণ উদ্যোক্তা আল আমিন তরমুজ চাষে স্বাবলম্বী

জেলা প্রতিনিধি (ঝালকাঠি)
  • প্রকাশের সময় : বুধবার, ৩ এপ্রিল, ২০২৪
  • ৪৬ বার পঠিত

তরুণ উদ্যোক্তা আল আমিন তরমুজ চাষে স্বাবলম্বী। 

ঝালকাঠির নলছিটি উপজেলার সুগন্ধা নদীর কাঠিপাড়া চর এলাকাজুড়ে প্রায় ১৪ একর জমিতে তরমুজের চাষ করেছেন তরুণ উদ্যোক্তা আল আল আমিন ফকির।

কীটনাশক ছাড়া সম্পূর্ণ জৈব পদ্ধতিতে এ তরমুজের আবাদ করেছেন তিনি। এসব তরমুজ স্থানীয় চাহিদা মিটিয়ে আশেপাশের বিভিন্ন জেলা এবং উপজেলায় যাচ্ছে।

নলছিটি উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় ফলন ভালো হয়েছে। জেলায় এ বছর ৭৭ হেক্টর জমিতে তরমুজের আবাদ হয়েছে এর মধ্যে নলছিটি উপজেলায় ২৮ হেক্টর জমিতে তরমুজের আবাদ হয়েছে।

মগর ইউনিয়নের কৃষক লীগের সভাপতি, 1 নং ওয়ার্ডের ইউপি সদস্য জনাব মোঃ আলী আকবর মিয়া বলেন আল আমিন ফকির যে উদ্যোগটি নিয়েছে এর দেখাদেখি আমার এলাকার ও আশপাশের লোকজন আরো উৎসাহিত হয়ে এখন থেকে কৃষির আবাদ বৃদ্ধি করবে, স্থানীয় তরমুজ ক্রেতা অহিদুজ্জামান সোহাগ বলেন, এখানে রাসায়নিক মুক্ত তরমুজ ক্রয় করতে পারি যা দামেও কম। আমরা সবসময় চাই প্রতিবছরই এভাবে তরমুজ চাষ হোক যাতে সবাই কম দামে ও ভালো মানের তরমুজ ক্রয় করতে পারে।

তরমুজ চাষী আল আমিন ফকির বলেন, আমরা ৬ জন মিলে নলছিটি উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের সহযোগিতা ও পরামর্শে ১৪ একর জমিতে তরমুজের আবাদ করেছি। এ বছর ফলন ভালো হওয়ায় লাভবান হতে পারব। আমাদের ৯ লাখ টাকা খরচ হয়েছে সব তরমুজ বিক্রি করতে পারলে ১৬ লাখ টাকার তরমুজ বিক্রি করতে পারব।

নলছিটি উপজেলা কৃষি কর্মকর্তা সানজিদ আরা শাওন বলেন, কৃষি বিভাগের পক্ষ থেকে তরমুজ চাষিদের সব ধরণের পরামর্শ ও সহযোগিতা করা হয়েছে। আশা করা যায়, কৃষকরা এ বছর লাভবান হবেন।

এছাড়া এসএসিপি প্রকল্পের আওতায় মগর ইউনিয়নে ১ নং ওয়ার্ডের ইউপি সদস্য জনাব মোঃ আলী আকবর মিয়ার মাধ্যমে তরুণ উদ্যোক্তা আল আমিন ফকিরকে একটা প্রদর্শনী দেওয়া হয়েছে। যার মাধ্যমে তরমুজ চাষ করে তিনি লাভবান হয়েছেন।

Facebook Comments Box
এই ক্যাটাগরির আরও খবর